1. admin@prohorbarta.com : admin :
  2. sohel1035@gmail.com : Prohor Barta : Prohor Barta
  3. mahmudsohel437@gmail.com : Sohel Mahamud : Sohel Mahamud
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
বিজ্ঞপ্ত
দেশের বিভিন্ন জেলা, উপজেলা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রতিনিধি নিয়োগ চলছে।
সর্বশেষ সংবাদ
মেহেন্দিগঞ্জে কবিরের সন্ত্রাসী কর্মকান্ডের শেষ কোথায়?এবার ডাক্তারকে আটকে রেখে মারধর! হিজলায় নৌকার সমর্থকের হাতের রগ কাটার পর বসতঘরে অগ্নিসংযোগ মেহেন্দিগঞ্জের দক্ষিণ উলানিয়া ইউনিয়ন আওয়ামী লীগের পুনাঙ্গ কমিটি ঘোষণা! হিজলা-মেহেন্দিগঞ্জ নৌকার কর্মী-সমর্থকদের উপর অব্যাহত হামলা-আহত ২০-২৫! পবিত্র রমজানে ৫ ওয়াক্ত নামাজ জামায়াতে আদায় বরিশালে সাইকেল উপহার পেলো ১৭০ শিক্ষার্থী ব্যারিষ্টার এ. এম মাছুম এর মহতি উদ্যােগে মেহেন্দিগঞ্জে কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান ও পুরস্কারের আয়োজন। মেহেন্দিগঞ্জে চেয়ারম্যানের ছোট ভাইয়ের বিরুদ্বে ইয়াবা সেবন ও বিক্রির অভিযোগ, ক্ষুব্ধ এলাকাবাসী বেপরোয়া জমির দালাল লিপটন বরিশালের শায়েস্তাবাদে গরু ও মানুষ দুটোই দেখে ভুয়া ডাক্তার মিজান। মেহেন্দিগঞ্জ পৌর কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত। সোহেল সভাপতি-রুবেল সম্পাদক!

স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয় কেন?

  • প্রকাশিত শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১
  • ১৭১ ০ বার সংবাদি দেখেছে

সাবেরা সুলতানা দিনা জুঁইঃ- স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয়ে থাকে কারন, বাথরুমে ঢুকে গোসল করার সময় আমরা প্রথমেই মাথা এবং চুল ভেজাই যা একদম উচিৎ নয়। চিকিৎসা বিজ্ঞানের মতে এটি একটি ভুল পদ্ধতি।

এইভাবে প্রথমেই মাথায় পানি দিলে রক্ত দ্রুত মাথায় উঠে যায় এবং কৈশিক ও ধমনী একসাথে ছিঁড়ে যেতে পারে। ফলস্বরূপ ঘটে স্ট্রোক অতঃপর মাটিতে পড়ে যাওয়া।

কানাডার মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্ট্রোক বা মিনি স্ট্রোকের কারণে যে ধরনের ঝুঁকির কথা আগে ধারণা করা হতো, প্রকৃতপক্ষে এই ঝুঁকি দীর্ঘস্থায়ী এবং আরও ভয়াবহ।

বিশ্বের একাধিক গবেষণা রিপোর্ট অনুযায়ী, গোসলের সময় স্ট্রোকে আক্রান্ত হয়ে মৃত্যু বা পক্ষাঘাতে আক্রান্ত হওয়ার ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। চিকিৎসকদের মতে, গোসল করার সময় কিছু নিয়ম মেনে গোসল করা উচিত।

সঠিক নিয়ম মেনে গোসল না করলে হতে পারে মৃত্যুও। গোসল করার সময় প্রথমেই মাথা এবং চুল ভেজানো একদম উচিৎ নয়। কারণ, মানুষের শরীরে রক্ত সঞ্চালন একটা নির্দিষ্ট তাপমাত্রায় হয়ে থাকে। শরীরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে। চিকিৎসকদের মতে, মাথায় প্রথমেই পানি দিলে সঙ্গে সঙ্গে রক্ত সঞ্চালনের গতি বহু গুণ বেড়ে যায়। সেসময় বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও।
তা ছাড়া মাত্রাতিরিক্ত রক্তচাপের ফলে মস্তিষ্কের ধমনী ছিঁড়ে যেতে পারে।

#গোসলের_সঠিক_নিয়ম ঃ
প্রথমে পায়ের পাতা ভেজাতে হবে। এরপর আস্তে আস্তে উপর দিকে কাঁধ পর্যন্ত ভেজাতে হবে। তারপর মুখে পানি দিতে হবে। সবার শেষে মাথায় পানি দেওয়া উচিত।
এই পদ্ধতি যাদের উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং মাইগ্রেন আছে তাদের অবশ্যই পালন করা উচিৎ।
এই তথ্যগুলো বয়স্ক মা-বাবা এবং আত্মীয় পরিজনদের অবশ্যই জানিয়ে রাখুন।
কপি পোস্ট

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

‍এই ক্যাটাগরির ‍আরো সংবাদ